মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

উপজেলা প্রশাসনের পটভূমি

            বাংলাদেশে উপজেলা পর্যায়ে স্থানীয় সরকারের ইতিহাস মোটেও প্রাচীন নহে। ১৯৫৯ সালে মৌলিক গণতন্ত্র প্রবর্তনের পর উপজেলা পর্যায়ে ‘থানা কাউন্সিল’ গঠিত হয়। তৎকালিন মহকুমা প্রশাসক পদাধিকার বলে থানা কাউন্সিলের চেয়ারম্যান হতেন। থানায় কর্মরত সার্কেল অফিসার উন্নয়ন পদাধিকার বলে ভাইস-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করতেন। উন্নয়ন কাউন্সিল ও টাউন কমিটির চেয়ারম্যানগণ পদাধিকার বলে থানা কাউন্সিলের সদস্য হতেন। জেলা প্রশাসক কর্তৃক মনোনীত কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, মৎস্য ও সমবায় বিভাগের কর্মকর্তাগণ কর্মকর্তা সদস্য ছিলেন। তৎকালিন থানা কাউন্সিলের অন্যতম কাজ ছিল ইউনিয়ন কাউন্সিল ও টাউন কমিটির কাজের তদারকীকরণ এবং সমন্বয় সাধন।

            স্বাধীনতা পরবর্তী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে রাষ্ট্রপতির ৭নং আদেশ দ্বারা উক্ত থানা কাউন্সিলের নাম পরিবর্তন করে থানা উন্নয়ন কমিটি গঠন করা হয়। মহকুমা প্রশাসকগণ পদাধিকার বলে চেয়ারম্যান এবং সার্কেল অফিসার (উন্নয়ন) থানা উন্নয়ন কমিটির ভাইস-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। মহকুমা প্রশাসক থানা উন্নয়ন কমিটির চেয়ারম্যান থাকলেও তাঁর পক্ষে সভায় অংশ গ্রহণ করা সম্ভব হতোনা বিধায় সার্কেল অফিসার (উন্নয়ন) প্রায়শঃ চেয়ারম্যানের দায়িত্ব পালন করতেন।

            সরকার বিকেন্দ্রীকরণ নীতির ফলশ্রুতিতে ১৯৮২ সালে স্থানীয় সরকার ( থানা পরিষদ এবং থানা প্রশাসন পুনর্গঠন ) অধ্যাদেশ জারির মাধ্যমে উপজেলা ব্যবস্থা প্রবর্তিত হয়। উল্লেখ্য, ১৯৮২ সালে স্থানীয় সরকার ( থানা পরিষদ এবং থানা প্রশাসন পুনর্গঠন ) অধ্যাদেশ জারি হওয়ার পর ১৯৯১ সাল পর্যন্ত তা বলবৎ থাকে। উক্ত অধ্যাদেশের আওতায় দু’টি নির্বাচনও সম্পন্ন হয়। কিন্তু ১৯৯১ সনে The Local Government ( Upazila Parishad and Upazila Administration Reorganization (Repeal) Ordinance, ১৯৯১  এর মাধ্যমে পূর্বের অধ্যাদেশটি বাতিল করা হয়। ফলে সম্পূর্ণ উপজেলা পদ্ধতি অকার্যকর হয়ে পড়ে। এরপর মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক জারিকৃত একটি সরকারি আদেশের মাধ্যমে উপজেলা পরিষদের পরিবর্তে উপজেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাধ্যমে উপজেলা কার্যক্রম পরিচালিত হতে থাকে। উপজেলাধীন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ পর্যায়ক্রমে উপজেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় সভাপতিত্ব করেন।

            উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ প্রণীত হলেও এর আওতায় পূর্বে কখনও নির্বাচন অনুষ্ঠিত হয়নি এবং আইনটি কখনও কার্যকর ছিল না। উপরোক্ত বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ রহিত করে স্থানীয় সরকার (উপজেলা পরিষদ) অধ্যাদেশ, ২০০৮ জারি করা হয়। উক্ত অধ্যাদেশের আওতায় বিগত ২২.০১.২০০৯ খ্রিঃ তারিখে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যানদের নির্বাচন অনুষ্ঠিত হয়। ৯ম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান এবং বর্তমান সরকার গঠিত হওয়ার পর অধ্যাদেশটি নির্দিষ্ট সময়ের মধ্যে জাতীয় সংসদে উপস্থাপিত ও অনুমোদিত না হওয়ায় তা বাতিল হয়ে যায়। পরবর্তীতে বর্তমান জাতীয় সংসদ কর্তৃক উপজেলা পরিষদ (রহিত আইন পুনঃপ্রচলন ও সংশোধন) আইন, ২০০৯ জারির মাধ্যমে উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ ( ১৯৯৮ সালের ২৪ নং আইন ) পুনঃপ্রচলন করা হয়। বর্তমানে এ আইন অনুযায়ী উপজেলা পরিষদ পরিচালিত হচ্ছে। উপজেলা পরিষদকে যথাযথভাবে কার্যকর করার জন্য উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ এর আওতায় বিধি, প্রজ্ঞাপন ও অন্যান্য নির্দেশনা জারি করা হয়েছে।